LOADING
Home Programs ভারত বাংলাদেশ যুব মৈত্রী পরিষদের আত্মাপ্রকাশ

ভারত বাংলাদেশ যুব মৈত্রী পরিষদের আত্মাপ্রকাশ

দুই দেশের যুব ও তরুণ সমাজের মধ্যে জঙ্গিবাদ, ধর্মীয় অপপ্রচার, সাম্প্রদায়িক উস্কানির বিরুদ্ধে ও দুই দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থরক্ষায় প্রবুদ্ধ করতে সচেতনতা সৃষ্টি ও অভিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করার উদ্দেশ্যে আত্মপ্রকাশ হলো ভারত বাংলাদেশ যুব মৈত্রী পরিষদের। গতকাল শুক্রবার (১৪ জুলাই) বিকেলে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা প্রেসক্লাবে এই কমিটির আত্মপ্রকাশ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আত্মপ্রকাশ অনুষ্ঠানে নব-গঠিত কমিটিতে বিশিষ্ঠ সাংবাদিক, সংস্কৃতিকর্মী, দক্ষ সংগঠক হাসিবুর রহমান রিজু (বাংলাদেশ) কে সভাপতি ও বিশিষ্ঠ অভিনেতা ও সংস্কৃতিকর্মী সোমনাথ স্যানাল (ভারত) কে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

আত্মপ্রকাশ অনুষ্ঠান শেষে পশ্চিবঙ্গের প্রায় অর্ধশত সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে ভারত বাংলাদেশ যুব মৈত্রী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসিবুর রহমান রিজু বলেন, এটি একটি অরাজনৈতিক, অসাম্প্রদায়িক চেতনা প্রবুদ্ধ ও ভারত বাংলাদেশ সীমানাবিহীন সংস্কৃতি বন্ধনে আবদ্ধ সংগঠন। দুই বাংলার কিছু অসাম্প্রদায়িক প্রগতিশীল সংস্কৃতিমনা সংগঠকদের সম্বন্বয়ে এই কমিটি গঠিত। সংগঠনটি দুই দেশের তৃণমূল পর্যায়ে সম্পর্ক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবেন বলে বিশ্বাস করি।

আমাদের প্রাথমিক পরিকল্পনা হলো দুই দেশের জেলা ও বিভাগীয় পর্যায়ে যথাযথ সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে কমিটির কর্মকান্ড পরিচালনা করা ও পর্যায়ক্রমে সারাদেশব্যাপী সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরা। মূলত, স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয় গুলোতে ও তৃণর্মল পর্যায়ে বিভিন্ন সভা, সেমিনারের মাধ্যমে দুই দেশের মানুষের মধ্যে অসাম্প্রদায়িক চেতনা প্রবুদ্ধ করা। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মহিলা কংগ্রেসের সভাপতি ও ভারত বাংলাদেশ যুব মৈত্রী পরিষদের উপদেষ্টা সুব্রতা দত্ত। বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সমাজসেবক ভারত বাংলাদেশ যুব মৈত্রী পরিষদের উপদেষ্টা সুবীর দাস। প্রবীণ রাজনীতিবিদ ও সমাজসেবক ও ভারত বাংলাদেশ যুব মৈত্রী পরিষদের উপদেষ্টা মৈত্রী সান্যাল সহ বিভিন্ন পেশাজীবী সাংবাদিক ও সামাজিক সংগঠনের সংগঠকরা উপস্থিত ছিলেন।

Comments